সম্প্রতি শিক্ষা – সহজ শিক্ষা

Uncategorized

শিক্ষা সবকিছুর উপরে। সম্প্রতি শিক্ষা সেক্টর এ শিক্ষা সম্পর্কিত যেকোনো আপডেট প্রকাশ করা হবে। পাশাপাশি সহজ শিক্ষার জন্য বিভিন্ন কৌশলও শেয়ার করা হবে। শিক্ষাকে সবার মধ্যে ছড়িয়ে দিতেই আমাদের এই পরিকল্পনা।

আমাদের এই শিক্ষা কার্যক্রম সহজ ও সাবলীল হবে। একটা ব্লগ পোষ্টের মাধ্যমে স্কুলের শিক্ষার্থীরা যেভাবে শিখতে পারবে, সেভাবে একজন কলেজ পড়ুয়া ছাত্রও একই জিনিস সহজ ভাবে শিখতে পারবে। অর্থাৎ আমাদের শিক্ষা সেক্টরে জটিল করে কিছু থাকবে না।

আর আমরা বইয়ের বাধা ধরা নিয়মে শিক্ষা কার্যক্রম চালাই না। আপাতত শিক্ষা কার্যক্রম এ মূলত পাঁচটি বিষয় সম্পর্কে নোট শেয়ার করা হবে।

বিষয়গুলো যথাক্রমে –
বাংলা, গণিত, ইংরেজি, সাধারণ জ্ঞান ও ইসলাম শিক্ষা, বিস্তারিত আসছে…

আমরা প্রতিদিন এই পাঁচটি বিষয়ের মধ্যে একটি বিষয় থেকে, ওয়েবসাইটে সংক্ষিপ্ত নোট আপলোড করব। সেসব সংক্ষিপ্ত নোট বা শর্টকাট মেথড সবারই কিছু না কিছু কাজে আসবে। আর আমরা আপাতত এই পাঁচটি বিষয়ের কোন সাব-ক্যাটাগরি রাখছি না, ‘সম্প্রতি শিক্ষা’ ক্যাটাগরির মধ্যে এই সবগুলো নোট পোস্ট করা হবে। নোটের সংখ্যা বাড়লে, আমরা প্রতিটি বিষয়ের জন্য আলাদা ক্যাটাগরি তৈরি করব।

আমাদের এই নোট আপলোড এর ক্ষেত্রে, আপনারা যারা দক্ষ + অভিজ্ঞ, তারাও সহযোগিতা করতে পারেন। আপনাদের সহযোগিতা পেলে আমরা দ্রুত এগিয়ে যেতে পারবো ইনশাআল্লাহ।

আসুন, এই পাঁচটি বিষয়ের নোট আপলোড সম্পর্কে সংক্ষেপে বলা যাক –

(১) বাংলাঃ
বাংলার মধ্যে বিশেষ করে বাংলা ব্যাকরণ এর অংশ থাকবে। স্কুল লেভেল এ আমাদের বাংলা ব্যাকরণ এর যেই জিনিস গুলো শেখার প্রয়োজন হয়, সেসব শর্টকাট আকারে এখানে থাকবে। এসব ছাড়াও বাংলা সাহিত্যের বিভিন্ন ইতিহাস, উপন্যাস ইত্যাদি থাকতে পারে। আর এই বিষয়ে যদি আপনাদের কোন মতামত বা পরামর্শ থাকে তাহলে কমেন্ট বক্সে জানান।

(২) ইংরেজিঃ
আমাদের ইংরেজি শিক্ষায় বিশেষ করে ইংরেজি গ্রামার অংশ থাকবে। ইংলিশ গ্রামার এর বেসিক যেগুলো থাকে, সেসব অল্প অল্প করে শর্টকাট আকারে নোট প্রকাশ করা হবে।
যেমন – Article, Preposition, Right form of Verb, Parts of Spech, Voice, Degree ইত্যাদি নিয়ে সংক্ষিপ্ত নোট প্রকাশ করা হবে। এছাড়াও আপনার কোনো আইডিয়া থাকলে, জানান।

(৩) গণিতঃ
গণিতের মধ্যে আসলে সংক্ষিপ্ত নোট তেমন একটা দেখা যায় না। এর কারণ হচ্ছে গণিত বুঝার বিষয়। শর্টকাট ফর্মুলা জানলে, গণিতকে শুদ্ধভাবে ও দ্রুত-নির্ভুলভাবে ভাবে সমাধান করা যায়। আর আমরা আপনাদের স্কুলের সেই শর্টকাট ফর্মুলা গুলো স্মরণ করিয়ে দেবো। যার ফলে গণিতের বেসিক অংক গুলো আপনি সহজেই সমাধান করতে পারবেন। বিস্তারিত সামনে আপডেটের মাধ্যমে জানানো হবে।

(৪) সাধারণ জ্ঞানঃ
সাধারণ জ্ঞান নিয়ে বলার কিছু নেই। কারণ আমরা সবাই সাধারণ জ্ঞান সম্পর্কে জানি৷ আমরা আমাদের সম্প্রতি শিক্ষা সেক্টরে সাধারণ জ্ঞান নিয়ে বিভিন্ন শিক্ষামূলক পোস্ট করব। আশা করি আপনারা উপকৃত হবেন।

(৫) ইসলাম শিক্ষাঃ
ধর্মীয় শিক্ষার মধ্যে ইসলাম শিক্ষা নিয়ে আমরা বিভিন্ন লিখা লিখব। ইসলাম শিক্ষার মধ্যে ইসলামকে আর ভালোভাবে জানার জন্য বিভিন্ন যুগোপযোগী লিখা প্রকাশ করা হবে ইনশাআল্লাহ।

আশা করি পাঁচটি শিক্ষামূলক বিভাগ নিয়ে আপনারা মোটামুটি ধারণা পেয়েছেন। এরপর আসি সম্প্রতি শিক্ষার মধ্যে, আর কি কি থাকছে?

শিক্ষামূলক নোট ছাড়াও, শিক্ষাসংক্রান্ত বিভিন্ন নোটিশ ও সেবা আমাদের ওয়েবসাইটে প্রদান করা হবে।

শিক্ষা সংক্রান্ত নোটিশ এর মধ্যে থাকবে – স্কুল, কলেজ, মাদ্রাসা, ভার্সিটির ভর্তি বিজ্ঞপ্তি; পাবলিক পরীক্ষার ফলাফল, বিস্তারিত নিয়ম-কানুন সংক্রান্ত পোস্ট।

শিক্ষা সেবার মধ্যে থাকবে, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি ফরম পূরণ থেকে শুরু করে যাবতীয় অনলাইন সেবা প্রদান। যারা আমাদের নিবন্ধিত সদস্য আছেন, বেশিরভাগ সেবা তারা ফ্রিতেই আমাদের থেকে পাবেন ইনশাআল্লাহ।

অতএব, আমরা সম্প্রতি শিক্ষার সংক্ষিপ্ত পরিকল্পনা সম্পর্কে এটুকুই বললাম। এরপর, পরবর্তীতে অন্য কোন সময় পোষ্ট আপডেট করা হবে এবং অন্যান্য পরিকল্পনা লেখা হবে।

আর কল্পনা বাস্তবায়নের জন্য আপনাদের সবার সহযোগিতা একান্ত প্রয়োজন। আপনারা যারা লেখাপড়া সম্পর্কে দক্ষ ও অভিজ্ঞ, তারা আমাদের সাথে এই শিক্ষা বিতরণের কাজে যোগ দিতে পারেন। আর হ্যাঁ, এখান থেকে আর্থিকভাবে কেউ লাভবান হবেন না। এটা শুধু একটি শিক্ষামূলক কার্যক্রম এবং অনলাইন প্রতিযোগিতা।

আর আমাদের এই শিক্ষামূলক নোটগুলো থেকেই কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হবে। তাই এই শিক্ষামূলক নোট প্রকাশের সাথে সাথেই তা আয়ত্ত্ব করে ফেলুন। কুইজের আগে ‘সম্প্রতি শিক্ষা’ থেকে কুইজের সিলেবাস প্রদান করা হবে।

আমাদের এই শিক্ষা বিষয়ক কার্যক্রম সম্পর্কে, আপনার ব্যক্তিগত মতামত থাকলে কমেন্ট করে বা আমাদের ফেসবুক পেইজে জানান।

আর যারা এখনো আমাদের ফেইসবুক পেইজ, ফেসবুক গ্রুপ, ইউটিউব চ্যানেল এবং টেলিগ্রাম গ্রুপে এখনও জয়েন করেন নি, বিভিন্ন আপডেট সাথে সাথে পাওয়ার জন্য, আপনারা শীঘ্রই জয়েন হয়ে যান।

আর আমাদের সম্পর্কে আপনার কোন অভিযোগ থাকলে, সৌজন্যের সাথে মেসেজ করুন। সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন এবং আমাদের সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published.