এইচএসসি ২০২০ এ বৃত্তি পাচ্ছে ১০,৫০০ জন শিক্ষার্থী

এইচএসসি ২০২০ এর পরীক্ষায় পাসকৃত নিয়মিত শিক্ষার্থীদের মধ্যে ১০ হাজার ৫০০ জনকে মেধাবৃত্তি ও সাধারন বৃত্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা অধিদপ্তর।

জেনে নেওয়া যাক, কারা এই বৃত্তিতে অগ্রাধিকার পাবে এবং কত টাকা করে পাবে?

এইচএসসি পরীক্ষায় পাসকৃত ছাত্র-ছাত্রীদের মাঝে বৃত্তি প্রদানের সিদ্ধান্তে, দেশের সব শিক্ষাবোর্ড থেকে তাদের যাবতীয় তথ্য পাঠানোর জন্য বলা হয়েছে। ৭ই মার্চ (রবিবার) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক মো. নুরুল ইসলাম স্যারের স্বাক্ষরিত এ বিষয়ে একটি নির্দেশনা প্রকাশ করা হয়েছে।

সেখানে বলা আছে, রাজস্ব খাতভুক্ত মেধাবৃত্তি ও সাধারণ বৃত্তির কোটা বণ্টনের জন্য ২০২০ সালের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ নিয়মিত শিক্ষার্থীদের বিস্তারিত তথ্য পাঠাতে বলা হয়েছে। এসব ডকুমেন্ট আগামী ১১ মার্চের মধ্যে সফট কপি ই-মেইলে এবং মূলকপি মাউশির মহাপরিচালকের নিকট পাঠাতে বলা হয়েছে।

এছাড়াও নুরুল ইসলাম স্যার বলেন যে, উচ্চমাধ্যমিক পর্যায়ের মেধাবী শিক্ষার্থীদের রাজস্বখাত থেকে বৃত্তি দেওয়া হবে। আর এই লক্ষ্যে তারা সকল শিক্ষাবোর্ডকে নিয়মিত ও যোগ্য শিক্ষার্থীদের তালিকা পাঠাতে বলেছেন। এবং সেসব শিক্ষার্থীদের থেকে বৃত্তি প্রদানের জন্য মোট সাড়ে ১০ হাজার জনকে বেছে নেওয়া হবে। যার মধ্যে ১১২৫ জন থাকবে মেধা কোটায় ও ৯,৩৭৫ জন সাধারণ কোটায় থাকবে। আর বৃত্তির সংখ্যা দেশের ১০টি শিক্ষাবোর্ডে বন্টন করে দেয়া হবে। তারা যোগ্য শিক্ষার্থীদের মাঝে এই বৃত্তি প্রদান করবে।

এছাড়াও কারা কত টাকা করে বৃত্তি পাবে, সেটাও বলেছেন। এইচএসসি পরীক্ষা ২০২০ এ মেধা কোটায় বৃত্তিপ্রাপ্তদের প্রতি মাসে ৮২৫ টাকা ও এককালীন ১,৮০০ টাকা। আর সাধারণ কোটায় বৃত্তিপ্রাপ্তদের প্রতি মাসে ৩৭৫ টাকা ও এককালীন ৭৫০ টাকা করে দেওয়া হবে। শিক্ষার্থীরা ভার্সিটিতে ভর্তি হলে সেই প্রতিষ্ঠানের দ্বারা বৃত্তির টাকার জন্য আবেদন করতে হবে। তারপর সেই টাকা প্রদান করা হবে।

অবশেষে তিনি বলেন যে, Science & Business Studies এ জিপিএ-৫ অর্জনকারীদের বৃত্তি প্রদানে অগ্রাধিকার দেয়া হবে। পরবর্তী বৃত্তির সংবাদ জানতে, আমাদেরকে Subscribe করে সাথেই থাকুন। আর সবার আগে সবকিছু জানতে ফেসবুক পেইজে যোগ দিন।

Leave a Comment

somproti.com

FREE
VIEW