ঘড়ির কাঁটা কেনো ১০টা ১০মিনিটে রাখা হয়?

প্রযুক্তির এই আধুনিক যুগে এসেও, আমরা দেয়াল ঘড়ি ব্যবহার করি। তবে যুগের সাথে তাল মেলাতে, অনেকে নিত্যনতুন ডিজাইনের দেয়ালঘড়িও কিনে থাকেন। আমাদের দৈনন্দিন জীবনে দেয়ালঘড়ির থামার কোনো উপায় নেই।

কিন্তু কখনো ঘড়ি কেনার সময় দেখেছেন যে, দোকানের সব ঘড়িতেই ১০ টা ১০ মিনিট বেজে থাকে। তবে কিছু দোকানে এর সামান্য ব্যাতিক্রম দেখা যায়। তবে বেশিরভাগ দোকানেই এরকমটা দেখতে পাবেন। আপনি চাইলে গুগলেও সার্চ করে দেখতে পারেন। আপনি কি জানেন, এর আসল রহস্য কি!

ঘড়ি কেনো ১০টা ১০ মিনিটে থেমে থাকে, আসুন জানা যাক। যদিও এর রহস্য নিয়ে কিছু মতভেদ আছে, শুরু করা যাক।

কেউ কেউ মনে করেন, ১০টা ১০মিনিটের মধ্যে একটা হাসিরমুখ ভেসে আসে। ঘড়ির দিকে তাকালে, মনে হবে যেনো ঘড়িটা খুশি মনে হাসছে। এই হাসি-খুশি ভাব দেখেই, অনেক ক্রেতা ঘড়ি কিনে ফেলেন।

আবার অনেকে মনে করেন যে, ঘড়ির কাঁটাগুলো ১০ টা ১০ মিনিট এ থাকলে ঘড়ির কোম্পানির লোগো দেখতে সুবিধা হয়। আর ঘড়ির কাঁটা দুটো দেখতেও নান্দনিক লাগে।

ভিন্নমতে, ঘড়ির কাঁটা ১০টা ১০ এ থাকলে মনে হয় কাঁটা দুটো দু’দিকে হাত মেলে আছে। এবং আপনাকে ওয়েলকাম জানাচ্ছে। অর্থাৎ একটা প্রতিসাম্য অবস্থা, পরিপাটি ও দৃষ্টিনন্দন লাগে দেখতে। প্রায় সকল স্বাভাবিক মানুষই পরিপাটি আর ছিমছাম পছন্দ করে। তাই ঘড়ির দোকানদার ও বিজ্ঞাপনদাতা এই নিয়মটা ফলো করে আসছেন।

অন্যদিকে এর পেছনে ইতিহাসের একটি মর্মান্তিক ঘটনাও আছে। দিনটি ছিলো ১৪ ই এপ্রিল, ১৮৬৫ সাল (শুক্রবার)। খ্রিষ্টানদের মধ্যে ক্রুশবিদ্ধ যিশু খ্রিস্টের পুনরুত্থানের দিন। কেউ কেউ ‘Good Friday’ বলে।

সেসময় ঘড়িতে ঠিক রাত ১০টা বেজে ১০মিনিট। ওয়াশিংটন ডি.সি’র ফোর্ড থিয়েটার বক্সে বসে Drama দেখছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের তৎকালীন বিখ্যাত প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন ও তার স্ত্রী। সেই নাটকটির নাম ছিল ‘আওয়ার আমেরিকান কাজিনস’।

নাটকটি চলার সময়ে, আচমকা সেই বক্সে ঢুকে পড়েন উইলকিস বুথ নামের একজন অভিনেতা। তার হাতে ছিল একটা পিস্তল। বুথ সেই পিস্তলটা প্রেসিডেন্টের ঘাড়ে ঠেকিয়ে ট্রিগার চাপ দিলেন। চারিদিক রক্তে ভেসে মারা গেলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন। তাই অনেকের মতে, তার স্মৃতির উদ্দেশ্যে শ্রদ্ধা জানাতে বিশ্বের সকল বিজ্ঞাপনের ঘড়ির কাটা ১০টা ১০ মিনিটে থেমে থাকে।

বিশ্বের কিছু কোম্পানি অবশ্য ঘড়ির কাঁটা অন্যভাবে রেখে বিক্রির বিজ্ঞাপন দিয়েছিল। কিন্তু দেখল যে অধিকাংশ ক্রেতাই ১০টা ১০ মিনিটের ঘড়িই কিনতে চায়। এরপর আর কেউ ঘড়ির কাঁটা অন্যরকম করার রিস্ক নেয়নি। আপনি ঘড়ি বিক্রেতা হলে, আশা করি আপনিও নিবেন না।

আজকের লিখা ভাল লেগে থাকলে, একটা কমেন্ট বা শেয়ার তো করাই যায়!

Leave a Comment

somproti.com

FREE
VIEW